Wellcome to National Portal
মেনু নির্বাচন করুন
Main Comtent Skiped

কি সেবা কিভাবে পাবেন (ছক আকারে) :

 

ক্রমিক নং

সেবার নাম

সেবা প্রদানের পদ্বতি

সেবা প্রদানের সময়সীমা

নির্দিষ্ট সেবা প্রদানে ব্যার্থ হলে প্রতিকারের বিধান

০১

উপজেলার বিভিন্ন

অফিসের বিভাগীয়

 কার্যক্রম তদারকী সংক্রান্ত

যে কোন বিভাগীয় অফিসের কোন সমস্যা থাকলে বা কোন অফিসের কাজ কর্ম সম্পর্কে অভিযোগ থাকলে দ্রুত সমাধানের ব্যভস্থা করা হয়।

অভিযোগের ধরন অনুযায়ী যথাসময়ে স্বল্প সময়ের মধ্যে নিষ্পত্তি করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগায়োগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০২

ইউ/পি চেয়ারম্যান/সদস্যদের সম্মানীভাতা এবং দফাদার/গ্রাম পুলিশদের ভাতা সংক্রান্ত

অর্থ প্রাপ্তির সাপেক্ষে ইউ/পি চেয়ারম্যান/সদস্যদের সম্মানী ভাতা এবং দফাদার/গ্রাম পুলিশদের বেতন ভাতা গ্রহনের জন্য অবহিত করা হয়।

অবহিত করার পর দ্রত বন্টনের ব্যবস্থা গ্রহণ করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৩

ব্যবসা বাণিজ্য সংক্রান্ত

লাইসেন্স ও অনাপত্তি সংক্রান্ত কোন তদন্ত প্রতিবেদন চাওয়া হলে দ্রুত প্রতিবেদন প্রেরনের ব্যবস্থা নেয়া হয়।

৭-১৫ কর্মদিবসের মধ্যে প্রতিবেদন প্রেরনের ব্যবস্থা নেয়া হয়। 

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৪

ভূমি সংক্রান্ত

ভূমি বন্দোবস্ত, নবায়ণ, উচ্ছেদ সংক্রান্ত বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হয়।

সহকারী কমিশনার (ভূমি) এর তদন্ত প্রতিবেদনের আলোকে ১-৭ কার্য দিবসের মধ্যে ব্যবস্থা নেয়া হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৫

হাট বাজার সংক্রান্ত

প্রতি বাংলা সনে নিলাম বিজ্ঞপ্তি প্রকাশের পর উপজেলা পরিষদ মাসিক সভার মাধ্যমে হাট বাজার ইজারা প্রদান করা হয়।

ইজারা প্রক্রিয়া সম্পন্ন হলে ১-২ দিনের মধ্যে ইজারাদার বরাবরে হাট বাজার দখলদেহী প্রদান করা হয়।

অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৬

শিক্ষা ও কল্যাণ

০১। কলেজ/উচ্চ বিদ্যালয়/মাদ্রাসা সমূহের বিল দাখিলের সাথে সাথে পরীক্ষাতে দ্রুত বিল পাশ করার ব্যবস্থা নেয়া হয়।

০২। গভর্ণিং বডি/ম্যানেজিং কমিটির নির্বাচন পরিচালনার ব্যবস্থা য়ো হয।

০৩। বিভিন্ন অভিযোগ তদন্ত সাপেক্ষে দ্রত নিস্পত্তি করা হয়।

১। বিল দাখিলের পর ৩ কার্য দিবসের মধ্যে ব্যবস্থা নেয়া হয।

২। তফষিল অনুযায়ী নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন কাজ সম্পন্ন করা হয়।

৩। অভিযোগের ধরণ অনুযায়ী ৭-১৫ কর্ম দিবসের মধ্যে নিস্পত্তি নেয়া হয।

অভিযোগ খাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৭

সাটিফিকেট মামলা

রুজুকৃত সাটিফিকেট মামলা সমূহের ঋণ আদায়ে ব্যবস্থা সহ মামলা নিস্পত্তি করা হয়।

সরকারী পাওনা আদায়ে যথাযথ বিধি অনুসরণ করে ব্যবস্থা নেয়া হয়।

অভিযোগ খাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৮

ত্রাণ সংতক্রান্ত কার্যক্রম

ভিজিডি,ভিজিএফ,টিআর,কাবিকা,কাবিটা প্রকল্পে কাজ নীতিমালা অনুযায়ী জনগণের উন্নয়নমূলক কাজ সম্পন্ন করা ব্যবস্থা গ্রহণ করা হয়। এছাড়া আকস্মিক প্রাকৃতিক দুর্যোগ দেখা দিলে ক্ষতিগ্রহস্থ লোকের প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়।

নীতিমালা অনুসরণ করে বর্ণিত প্রকল্পেপ গ্রহণ করা হয়।

কাজের বিষয়ে কোন অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।

০৯

বিবিধ অভিযোগ

অভিযোগ পাওয়ার সাথে সাথে দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হয়।

অভিযোগের ধরণ অনুযায়ী প্রয়োজনীয় সময়ের মধ্যে নিস্পত্তি করা হয়।

কোন অভিযোগ থাকলে উপজেলা নির্বাহী অফিসারের

সাথে যোগাযোগ করার জন্য পরামর্শ প্রদান করা হয়।